Study Botany in USA: Steps to Follow

0
73
Source; https://www.easyuni.my/en/united-states/

প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি আমার সেই সব জুনিয়র এর কাছে যারা কিনা আমাকে প্রায়ই নক দেয় এবং অনেক সময় হয়তো আমার পক্ষে ধৈর্য রেখে সবার প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হয় না। একে আমি নিজে introvert, নতুন মানুষের সাথে অনেক ক্ষণ কথা বলা এমনিতেই একটু কষ্টকর, তার উপরে বাবা মা সবাইকে রেখে এক অন্য দেশে পাড়ি দেয়ার সম্ভবনায় কিছু দিন যাবৎ একেবারেই দিশেহারা। যাই হোক, আমি যত দূর জানি, সবই এই পোস্ট এ লেখার চেষ্টা করব।

1st Step

Timing:

Very important. There are two programs:

  • Fall (August or September) and
  • Spring (March or June).

Normally এটা ভাবা হয় যে Fall এ funding বেশি। Though one professor had offered me funding for spring.

আমি 3rd year পর্যন্ত জানতাম না যে বছর GRE, TOEFL দেয়া হয় তার পরের বছরের September এ যাওয়া যায় যদি Fall program ধরতে হয়।

আরও ব্যাপার আছে, যখন আমাদের 4th year রেজাল্ট দেয়, (Around march sadly), it is quite late to apply for USA universities for that year fall. এটা ভালো যে যখন আমরা apply করবো তখন আমাদের হাতে আমাদের 4th year এর রেজাল্ট থাকবে। (Though there is a way to get around it, I had seen people applying without 4th year result. But I do not know that process.)

So, what is the best time to give GRE?

I think the best way is to start taking preparation for GRE and TOEFL around 4th year, give GRE at July and TOEFL at September. Just remember, the time between GRE and TOEFL exams and start date of your program will be one year.

GRE books:

  1. ETS official GRE guide (for quant)
  2. ETS official GRE guide (for verbal)
  3. ETS big book for the verbal part only
  4. Manhattan 5 lb
  5. Barron 1100 word
  6. Kalpan GRE math book
  7. Kalpan GRE verbal book
  8. The Princeton review
  9. See all the videos by Magoosh

****1, 2, 4 are must. বাকি সবই optional.

***Give mock tests at ETS Powerprep, Manhattan, Kalpan, Princeton website.

TOEFL Books:

I only had practiced ETS official guide for TOEFL and done some tests on TPO. I had done TOEFL in haste, thank God came out with a decent mark.

*** There are many universities which would require you to have at least 150 in math, 150 in verbal, higher than 3 at awa. (in GRE)

There are many universities which would require you to have at least 20 up or 18 up at each sections of TOEFL. So, try your best to do in the tests, and then of course, you can choose the universities according to your score.

**কিভাবে English better করবো বা কিভাবে Math better করবো এসব এর ই উত্তর হচ্ছে Practice.

2nd step

GRE, TOEFL শেষ। ভাববা সব কাজ শেষ। কিন্তু না, দিল্লি এখনো অনেক দূর। এরপর তোমার Qualification অনুযায়ী CV তৈরি কর। সব University এর list বানাও যেটাতে তোমার ইচ্ছার subject এর Strong program আছে। Try to follow Us Ranking, অনেকেই qs ranking follow করে, ওটা ভালো না।

এখন admission হয় দুই ভাবে, central or by professor. তবে Professor এর সাথে contact করেই apply করা ভালো, আমার মতে।

এরপর তোমার পছন্দের university গুলায় তোমার সাথে research ideas মিলে এমন Professor খোঁজো। এটা সবচেয়ে প্যারা খাওয়া কাজ। list করে সবার paper পড়া start করো। তারপর যার টা ভালো লাগে তাকে email করে জানতে চাও যে তার কাছে funding আছে কিনা। Attach CV with your email.

অনেক ছ্যাকা খাওয়ার পর অনেককে পাবে যে বলবে তোমাকে interview দিতে। তখন একটা time fix করে তোমাকে skype এ তাদের সাথে কথা বলতে হবে। Normally around 45 to 60 minute length হয় interview গুলার। They will ask you about your research background and why do you find their research fascinating.

3rd step

Interview শেষে তোমাকে তারা বলবে apply করতে যদি তোমাকে ভাল্লাগে। তখন তোমাকে SOP বানাতে হবে। SOP কেমন চায় তারা এটা তোমার university এর website এই থাকার কথা, না থাকলেও google এ আছে।

এরপর ডেডলাইন অনুযায়ী apply করতে হবে। Apply এর জন্য ৩টা recommendation letter লাগে নরমালি।

4th Step

Funding হয় তিন রকম। Fellowship, RA, TA. Fellowship এ কিছু করা লাগে না। As a RA or research assistant you have to work with your supervisor on a project. As a TA or teaching assistant you have to take class of undergrad students.

5th Step

After accepting the offer, you have to apply for visa. Visa interview of US is also quite tough, but if you are fully funded there is nothing to worry about.


১। খরচ কেমন পড়তে পারে?

এটা tricky question. তবে আমার মতে সব এদিক অদিক খরচা বাদ দিয়ে হলেও একেবারে কিপটা ভাবে করলেও সাড়ে তিন লাখ লাগে। আমার নিজেরই আগে ধারনা ভুল ছিল।

My total cost:

  • GRE: 205 USD
  • TOEFL: 180 USD (now 190)
  • University apply: 800 USD (applied in total 8 universities)
  • Visa apply: 360 USD (with sevis fee)
  • Vaccination: 140 USD
  • Plane ticket: 1200 USD (Washington)
  • You must take around 1500 USD
  • Shopping: 600 USD (one must buy or have one laptop. In my case I do not have one)

So In Total: 4985 USD.

They have increased the amount of sevis fee by 150 dollar. So add another 150 bucks.

So, 4,23,507 BDT.

You can apply in less universities, and plane tickets can be cheaper if you book them early. If you have a laptop, you do not need to buy another one. Other costs are more or less same. So, saare tiiiin laaaakh.

২) এটা আমাকে আমার dept এর পিচ্চিরা জিজ্ঞেস করে। বোটানিতে opportunity কেমন।

Good news. Any pure science subject has numerous opportunities. I mean really, there are so many opportunities, so many areas you can go.

৩) বেশ কয়েকটা university থেকে অফার লেটার আসলে, কিন্তু পছন্দের university এর decision পেতে late হলে, try your best not to accept any university before the absolute deadline. আমি জানি ব্যাপারটা টেনশন এর। কিন্তু এটার উপর আমাদের দেশের নাম depend করে। আর এম্নিতেও, আপনি এই field এই যাচ্ছেন, so good impression can go a long way. যেমন আমি সুন্দর ভাবে offer reject করেছিলাম দেখে অনেক university ই আমাকে বলেছে পরে MS শেষ করে PhD তে তাদেরকে consider করতে। অনেক university থেকে I 20 নেয়াটা উচিত না।

৪) University তে GRE, TOEFL, SOP এসব পাঠানোর আগে recommendation letter এর invitation টা পাঠায়ে রাখুন। Sir রা busy মানুষ, তাদেরকে enough time দেয়া উচিত এটা পাঠানোর।

৫) GRE পড়তে কত দিন লাগে?

একেক জনের উপর depend করে। আমার নিজের brain below average. তবে ছোটবেলা থেকে English literature এ exposure আছে। তিন মাস লাগছে।

টোফেল ই দেয়া উচিত আম্রেকা টার্গেট হলে। আমি ২১ দিন prep নিছি (khubi lazy vabe)। GRE এর পর দিলে একদম মাখন লাগে। 😛

৬) ওয়ার্ড মনে রাখব কিভাবে?

একেক জন একেক রকম। আমার কিছুই মনে থাকেনা। কিন্তু গল্প আকারে হলে gist মনে থাকে। তাই আমি একেক দিন ৪০ টা ওয়ার্ড নিয়ে তা পড়ে তারপর চেষ্টা করতাম অই ওয়ার্ড use করে গল্প লেখার।

৭) Visa interview

এটা নিয়ে অনেক লেখালিখি আছে। কিছু পয়েন্ট add করব। আপনি চাইলে এক ds 160 form দিয়ে interview এর ডেট নিয়ে আবার visa application এ অন্য ds 160 number দিতে পারেন। Problem হয় না। (age janle visa interview ta aro 1 month age dite prtm)

আর ভিসা ইন্টারভিউতে full fund থাকলে ভয়ের কিছু নাই। আমার টা 50 sec লাগছে তাও আবার আফ্রিকান আমেরিকান ভদ্রলোক এর কাছ থেকে যিনি বলে one of the hardest nut to crack. Many have a notion that they will give you a hard time if you can not show any employment for a year or two. In fact, I had done three internships in this fear. Well, the vo did not ask me anything at all about this. May be mohila quota 😛 But nothing to worry about even if you are a boy.

Okay the last thing I want to say is in this whole process your best friend is google. Try to google each and every question you have.

Best of luck juniors. Hope all of you will get what you desire.

 

Written by:

Archi Howlader,
University of Maryland, College Park, USA